Posted by : Md:Joy Chowdhury Oct 18, 2016

অনেক দম্পতিই সন্তান নিতে চান কিন্তু কোনো কারণে তা নিতে পারছেন না। এ ধরনের ক্ষেত্রে উর্বরতা বাড়ানোর জন্য যৌনতায় কিছুটা পরিবর্তন আনতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।



এক ঘণ্টার মধ্যে দুইবার যৌনতা করা সম্ভব হলে পুরুষের শুক্রাণু উৎপাদন তিন গুণ বাড়ে। আর এ পদ্ধতিতেই সন্তান নেওয়া সবচেয়ে সুবিধাজনক বলে মনে করছেন গবেষকরা।



এ বিষয়ে গবেষণাটি করেছেন লন্ডনের নর্থ মিডলসেক্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা জানিয়েছেন, যখন কোনো পুরুষ এক ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার বীর্যপাত করেন তখন উর্বরতা প্রায় ২০ শতাংশ বেড়ে যায়।



গবেষকদের প্রধান ও উর্বরতা বিশেষজ্ঞ গোলাম বাহাদুর বলেন, ‘এটি তুলনামূলকভাবে একটি ছোট গবেষণা হলেও এ গবেষণার ফলাফল একটি বড় পদক্ষেপ এবং উর্বরতা বৃদ্ধিতে উন্নতি ঘটাতে পারে।’



এ গবেষণার জন্য বেশ কয়েকজন অংশগ্রহণকারীকে প্রথম ও দ্বিতীয়বার যৌনতার সময় নির্ধারণ করে দেন গবেষকরা। এরপর তাদের এ সময়ের ভিত্তিতে গর্ভধারণের হার নির্ণয় করা হয়। এতে দেখা যায়, এক ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার যৌনতা গর্ভধারণের হার বৃদ্ধি করে। এ ছাড়া দ্বিতীয়বার যৌনতায় তুলনামূলকভাবে ফ্রেশ স্পার্ম উৎপন্ন হয়, যা আগের তুলনায় উন্নতমানের।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

- Copyright © Personal Blog - Tips Guru - Powered by Md Joy - Designed by Md Joy Chowdhury -