Posted by : Md:Joy Chowdhury Feb 20, 2016

হলুদ স্বাস্থ্য সচেতনায় বিশেষ ভূমিকা রাখে। হলুদের বহুবিধ গুণাগুণ রয়েছে। আজ হলুদের গুণাগুণ আপনাদের সামনে তুলে ধরা হচ্ছে।

প্রতিদিনের রান্নায় হলুদের ব্যবহার অন্তহীন। খাবারকে বর্ণময় করে আকর্ষণীয় করার জন্যই হলুদ মূলত ব্যবহার হয়। তবে এর স্বাস্থ্যগত উপকারীতাও অনেক।

হলুদ পরিমিত মাত্রায় ব্যবহার করলে শিশুরা চর্মরোগে আক্রান্ত হয় না। এ কারণে গ্রামাঞ্চলের মায়েরা মাঝে মধ্যেই শিশুদের তেল-হলুদ মাখিয়ে গোসল করিয়ে থাকেন। শিশুদের কৃমি বিনাসের জন্য হলুদের ওষুধ দিয়ে থাকেন ভেশজবীদরা।
# কাঁচা হলুদের রস বয়স অনুপাতে প্রযোজ্য পরিমাণে (সর্বোচ্চ ২০ ফোটা) লবণ মিশিয়ে সকালে খালি পেটে খেলে কৃমি বিনষ্ট হয়।

# শিশুদের তোতলামি কাটিয়ে ওঠার জন্য হলুদ খাওয়ানো হয়। কথা বলতে গিয়ে আটকে গেলে কিন্বা তোতলামো থাকলে হলুদের গুড়া গাওয়া ঘি-এ ভেজে চেটে চেটে খেতে হয়। তবে বেশি পরিমাণ খাওয়া যাবে না। ২/৩ গ্রাম হলুদ এক চা চামচ আন্দাজ ঘি-এর সঙ্গে ভাজতে হবে।

# হামজ্বর হলে কাঁচা হলুদ শুকিয়ে গুড়ো করে উস্তা পাতার রস ও অল্প মধুর সঙ্গে মিশিয়ে খেতে হয়। এতে হামজ্বর দ্রুত সেরে যায়।

# চিংড়ি মাছ, গরুর মাংস কিন্বা হাসের ডিম খেলে অনেকের শরীরে এলার্জি দেখা দেয়। শরীরের একাধিক অংশ চাকা হয়ে ফুটে ওঠে। এক্ষেত্রে নিম পাতার গুড়ার সঙ্গে দ্বিগুণ পরিমাণে কাঁচা হলুদের গুড়া এবং তিন গুণ পরিমাণ আমলকির গুড়া একসঙ্গে মিশিয়ে চা চামচ পরিমাণ প্রতিদিন খেতে হয়। তবে প্রায় ১৫ দিন খালি পেটে খেতে হবে। এতে এলার্জি কমে যাবে ৯০ ভাগ। তবে এলার্জি যদি না কমে তাতে শরীরের কোন ক্ষতি হবে না।

# একটি পরিবারে চোখ ওঠা শুরু হলে পর্যায়ক্রমে সকলেরই চোখ ওঠে। এতে হলুদ দিয়ে খুব সহজেই এই রোগের চিকিৎসা করা যায়। হলুদ থেতলে সেই রস নিয়ে পানিতে মেশাতে হয়। তারপর সেই পানি পরিষ্কার রুমাল ভিজিয়ে নিয়ে চোখ মুছতে হয়। তাতে দ্রুত চোখ ওঠা সেরে যায় এবং চোখের লাল ভাবও কেটে যায়।

# জোঁক ধরলে বা শরীরের কোন স্থানে হাড় মচকে গেলে হলুদ বাটা কিন্বা হলুদ গুড়া দিতে হয়। মচকানো স্থানে হলুদ এবং লবণ মিশিয়ে দিলে মচকানো ব্যথা দ্রুত কেটে যায়।

# রূপচর্চায় হলুদের ব্যবহার রয়েছে। কাঁচা হলুদের রস খেলে ত্বক সুন্দর থাকে। কাঁচা হলুদ ও নিমপাতা বেটে মুখে লাগালে ব্রণ সারে এবং মুখের স্ক্রীণ ভালো থাকে।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

- Copyright © Personal Blog - Tips Guru - Powered by Md Joy - Designed by Md Joy Chowdhury -